X

X

X

ওয়ার্ডপ্রেস ড্যাশবোর্ড এর বিস্তারিত


ওয়ার্ডপ্রেস একটি কন্টেন্ট ম্যানেজমেনট সিস্টেম। এটি তৈরি করা হয়েছিলো ব্লগ তৈরি করার জন্য। কিন্তু বর্তমানে এটি দিয়ে যেকোনো ওয়েবসাইট তৈরি করা যায়।

আমাদের ভিডিও দেখুন

ওয়ার্ডপ্রেস একটি কন্টেন্ট ম্যানেজমেনট সিস্টেম। এটি তৈরি করা হয়েছিলো ব্লগ তৈরি করার জন্য। কিন্তু বর্তমানে এটি দিয়ে যেকোনো ওয়েবসাইট তৈরি করা যায়। অন্য যেকোনো ডেস্কপট এপ্লিকেশনের মত এটি একটি সফটওয়্যার। এটি মূলত একটি ওয়েব এপ্লিকেশন। ওয়ার্ডপ্রেসের রয়েছে অসংখ্য ফ্রি এবং পেইড থিম ও প্লাগইন। যেগুলো ব্যবহার করে এটি দিয়ে ইচ্ছেমত যেকোনো ওয়েবসাইট তৈরি করা যায়। ই-কমার্স, ব্লগ, পোর্টফোলিও থেকে শুরু করে অন্য যেকোনো ওয়েবসাইট তৈরিতে ওয়ার্ডপ্রেস সফলভাবে ব্যবহৃত হয়ে আসছে। ওয়ার্ডপ্রেস সবচেয়ে জনপ্রিয় কন্টেন্ট ম্যানেজমেন্ট সিস্টেম। কিন্তু এটি শেখা এবং ম্যানেজ করা খুবই সহজ।

কেনো ওয়ার্ডপ্রেস শিখবেন?

  1. ওয়ার্ডপ্রেস সবচেয়ে জনপ্রিয় CMS ।
  2. এর রয়েছে অসংখ্য ফ্রি এবং পেইড থিম ও প্লাগইন। ফলে একই প্লাটফর্ম দিয়ে যেকোনো ওয়েবসাইট তৈরি করা যায়।
  3. ওয়ার্ডপ্রেস ওয়েবসাইটকে নিয়ন্ত্রন এবং চালনা করা খুবই সহজ।
  4. বিভিন্ন অনলাইন মার্কেটপ্লেসে ওয়ার্ডপ্রেসের প্রচুর কাজ পাওয়া যায়। কাজেই ফ্রিল্যান্সিং করার জন্য ওয়ার্ডপ্রেস শেখাই যায়।
  5. সবচেয়ে বড় কথা হচ্ছে এতো জনপ্রিয় একটি CMS ফ্রি এবং যখন নতুন আপডেট আসবে, এটি স্বয়ংক্রিয়ভাবে আপডেট হয়ে যাবে।
  6. ওয়ার্ডপ্রেস শেখার জন্য অনেক রিসোর্স রয়েছে। খুব সহজে এসব রিসোর্স ব্যবহার করে ওয়ার্ডপ্রেসে নিজেকে দক্ষ করা সম্ভব।

কিভাবে ওয়ার্ডপ্রেস শিখবেন?

ওয়ার্ডপ্রেস শিখার প্রচুর রিসোর্স রয়েছে। আপনি গুগলে একটু ঘাঁটাঘাটি করলে প্রচুর রিসোর্স পাবেন। তারপরেও আপনাদের সুবিধার জন্য এখানে কিছু জনপ্রিয় ওয়ার্ডপ্রেস শেখার রিসোর্সের তালিখা প্রদান করা হলো:

  1. WordPress Codex : এটি ওয়ার্ডপ্রেসের অফিসিয়াল ডকুমেন্টেশন ওয়েবসাইট। এখান থেকে আপনি ওয়ার্ডপ্রেসের যাবতীয় তথ্য পাবেন। যদি আপনি এটি পড়তে পারেন এবং বুঝতে পারেন তবে ওয়ার্ডপ্রেসের সবকিছু এখান থেকেই পাবেন।
  2. WP Beginner : ওয়ার্ডপ্রেসের কিছু ডেভেলপার ও আরও কিছু বড় মাপের প্রোগ্রামার মিলে এটি তৈরি করেছেন। এখানে ওয়ার্ডপ্রেসের বিভিন্ন টিপস ও ট্রিক্স, থার্ডপার্টি প্লাগইন, থিম ইত্যাদি অনেক বিষয় নিয়ে আর্টিকেল প্রকাশ করা হয়। এটিকে ভালোভাবে অনুসরণ করতে পারলে খুব ভালোমানের ওয়ার্ডপ্রেস ডেভেলপার হতে পারবেন।
  3. WordPress TV : এটিও বেশ চমৎকার একটি ওয়ার্ডপ্রেস রিসোর্স। ওয়ার্ডপ্রেসের বিভিন্ন আপকামিং তথ্য এখানে পাবেন।
  4. HONGKIAT : এটিও বেশ চমৎকার।
  5. সেই কোডার : আর সবশেষে আমি আপনাদের পরামর্শ দেবো আমাদের সেই কোডারকে। আমরা সর্বাত্মক চেষ্টা করছি যাতে বাংলায় আপনাদের ওয়ার্ডপ্রেস সম্পর্কে বিস্তারিত তথ্য দিয়ে সাহায্য করতে পারি।